Dhaka Reader
Nationwide Bangla News Portal

- Advertisement -

সাড়ে ৬ ঘণ্টা পর বঙ্গবাজারে আগুন নিয়ন্ত্রণে

163

দীর্ঘ সাড়ে ছয় ঘণ্টা দাউদাউ করে জ্বলার পর রাজধানীর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে এসেছে। দুপুর ১২টা ৩৬ মিনিটে এ আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনের লেলিহান শিখা নেভাতে ফায়ার সার্ভিসের অর্ধশতাধিক ইউনিট নিরলস কাজ করে।

ফায়ার সার্ভিস জানিয়েছে, আগুন এখন নিয়ন্ত্রণে এসেছে। তবে পুরোপুরি নির্বাপণ হতে সময় লাগবে।

এর আগে মঙ্গলবার সকাল ছয়টার দিকে বঙ্গবাজার কাপড়ের মার্কেটে আগুন লাগার ঘটনা ঘটে। ৫০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

- Advertisement -

আগুন নিয়ন্ত্রণে বিমানবাহিনীর হেলিকপ্টার দিয়ে পানি ছিটানো হয়। সকাল ৯টার পর থেকে বাহিনীর হেলিকপ্টার দিয়ে পানি নিক্ষেপ করতে দেখা গেছে। তারা হাতিরঝিল থেকে পানি নিয়ে সেখানে ব্যবহার করছেন।

বঙ্গবাজার মার্কেটের পাশেই পুলিশ সদরদপ্তর। কিছু দূরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবন। আগুনের ভয়াবহতা এতটাই ছিল যে, এতে পুলিশ সদরদপ্তরের একটি চারতলা ব্যারাক পুড়ে গেছে। আর আগুনে বঙ্গবাজারের প্রায় চার হাজার দোকান পুড়েছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা। কাপড়ের মার্কেট হওয়ায় আগুন দ্রুত ছড়িয়েছে।

এদিকে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে বাংলাদেশ সেনাবাহিনীর একটি সম্মিলিত সাহায্যকারী দল পাঠানো হয়েছে।

আগুন লাগার খবর পেয়ে মার্কেটের ব্যবসায়ীরা ঘটনাস্থলে পৌঁছে যে যার মতো দোকান থেকে জিনিসপত্র বের করে আনার চেষ্টা করেন। অনেকে আহাজারি করছেন। জিনিসপত্র বের করতে না পেরে কান্নায় ভেঙে পড়েন তারা। চলমান রমজান এবং সামনের ঈদে বেচাবিক্রি তো দূরের কথা, সবকিছু শেষ হয়ে যাওয়ায় আহাজারি করছেন ব্যবসায়ীরা।

এদিকে পানির অভাব আর বাতাসের কারণে বঙ্গবাজারে আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হয় ফায়ার সার্ভিসের সদস্যদের।

ফায়ার সার্ভিস বলছে, ভয়াবহ এই আগুন নেভাতে যে পরিমাণ পানি প্রয়োজন সে পরিমাণ পানি নেই। সংকট কাটাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুকুরসহ আশপাশের এলাকা থেকেও পানি আনতে হচ্ছে। আর বিমানবাহিনীর হেলিকপ্টারে করে রমনা পার্কের লেক ও হাতিরঝিল থেকে পানি সংগ্রহ করতে দেখা গেছে।

বঙ্গবাজার দেশের অন্যতম বড় কাপড়ের মার্কেট। ফায়ার সার্ভিস সকাল ৬টা ১০ মিনিটে ওই মার্কেটে আগুন লাগার খবর পায় বলে জানিয়েছেন সংস্থাটির গণমাধ্যম বিভাগের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম দোলন।

তিনি জানান, ফায়ার সার্ভিস সদর দপ্তরের পাশেই হওয়ায় দুই মিনিটের মধ্যে প্রথম ইউনিট পৌঁছায়। পরে একে একে বাড়তে থাকে ইউনিটের সংখ্যা। এক পর্যায়ে ঢাকায় ফায়ার সার্ভিসের অধিকাংশ ইউনিটই সেখানে আনা হয়েছে। যোগ দিয়েছে নারায়ণগঞ্জ ও গাজীপুর থেকেও ফায়ার সার্ভিসের ইউনিট।

চারটি ইউনিটে বিভক্ত বঙ্গবাজার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন। এই চার ইউনিট হলো বঙ্গবাজার কমপ্লেক্স, গুলিস্তান ইউনিট, মহানগর ইউনিট ও আদর্শ ইউনিট। সব মিলিয়ে মোট দোকানের সংখ্যা ২ হাজার ৩৭০টি।

১৯৯৫ সালে একবার ভয়াবহ আগুনে পুড়েছিল বঙ্গবাজার। পরে নতুন করে গড়ে তোলা হয় ওই মার্কেট। সর্বশেষ ২০১৮ সালের ২৪ জুলাই আগুনে গুলিস্তান ইউনিটের কয়েকটি দোকান পুড়ে যায়।

Leave A Reply

Your email address will not be published.