Dhaka Reader
Nationwide Bangla News Portal

- Advertisement -

জি-মেইল থেকে বড় ফাইল ডিলিটের নিয়ম

28

টেক এক্সপ্রেস ডেস্ক:
বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। প্রতিনিয়ত অনেকে কোনো না কোনো কিছু গুগলে সার্চ করছেন। ব্যবহার করছেন গুগলের ওয়েব ব্রাউজার গুগল ক্রোম। গুগলের পক্ষ থেকে ব্যবহারকারীকে ফ্রি ১৫ জিবি স্টোরেজ দেওয়া হয়ে থাকে। তবে কয়েকদিনের মধ্যেই সেই স্টোরেজ ফুল হয়ে যায়।

তিনটি জি-মেইল অ্যাকাউন্ট থাকলে ৪৫ জিবি স্টোরেজ ফ্রি পাওয়া যায়। বাড়তি স্টোরেজ পাওয়ার ক্ষেত্রে এটিও একটি উপায়। তবে গুচ্ছের মেইল, অপ্রয়োজনীয় ফাইল ও অ্যাটাচমেন্ট, ছবি, ভিডিও সব মিলিয়ে স্টোরেজ ভরে যায় গুগল ড্রাইভের। তবে চাইলে কিন্তু জি-মেইলে ১০ এমবির বড় ফাইলগুলো একসঙ্গে ডিলিট করতে পারবেন।

জি-মেইলে একসঙ্গে ১০ এমবির বেশি ফাইল ডিলিট করবেন যেভাবে :গুগল জি-মেইল ওপেন করুন। সার্চ বারে টাইপ করুন-has:attachment larger:10MB। তারপর যে ই-মেইলে ১০ এমবির বেশি অ্যাটাচমেন্ট থাকবে সেগুলো চলে আসবে। তারপর প্রয়োজনীয় ফাইল রেখে বাকিগুলো রিডিলিট করে দিতে পারেন। অন্যদিকে ড্রাইভে বড় ফাইলগুলো ডিলিট করতে চাইলে :প্রথমে গুগল ড্রাইভে লগ ইন করুন। তারপর ওপরে থ্রি লাইন ডটে ক্লিক করে, স্টোরেজ অপশনে ক্লিক করুন। এবার এখানে ‘ফ্রি আপ স্পেস’ নামে একটি অপশন থাকবে সেখানে ট্যাপ করুন। এখানে দেখতে পাবেন কোথায় কত স্টোরেজ ব্যবহার হয়েছে। তারপর ‘স্টোরেজ ম্যানেজার’-এর অধীনে যেখান থেকে স্টোরেজ খালি করতে চান ক্লিক করুন। এবার একে একে সেগুলো ক্লিয়ার করলেই অনেকটা জায়গা বেঁচে যাবে।

Leave A Reply

Your email address will not be published.