Dhaka Reader
Nationwide Bangla News Portal

- Advertisement -

চীনে বৃষ্টিপাতের ১৪০ বছরের রেকর্ড ভঙ্গ, নিহত ১১

100

চীনে বৃষ্টিপাতের ১৪০ বছরের রেকর্ড ভঙ্গ হয়েছে। বিগত কয়েকদিন প্রচুর বৃষ্টিপাত হওয়ায় নতুন এই রেকর্ড সৃষ্টি হয়। বুধবার (২ জুলাই) দেশটির আবহাওয়া সংস্থা এই কথা জানিয়েছে। খবর এএফপি’র

বেইজিংয়ের আবহাওয়া পরিষেবা সংস্থা জানায়, এই ঘূর্ণিঝড় চলাকালে চাংপিংয়ের ওয়াংজিউয়ানে সর্বোচ্চ ৭৪৪.৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এটি ১৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত ছিল।

রেকর্ড ভাঙা ভারী বর্ষণে চীনে সর্বশেষ ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া ভূমিধ্বসসহ প্রাকৃতিক দুর্যোগে এখনও অনেকে নিখোঁজ রয়েছেন। উদ্ধার করা হয়েছে ১৪ জনকে।

ডকসুরি নামের এই ঘূর্ণিঝড় ফিলিপাইনে আঘাত হানার পর গত সপ্তাহে চীনের দক্ষিণ ফুজিয়ান প্রদেশেও আঘাত হানে। পরে ঝড়টি উত্তর দিকে চলে যায়। ঝড়ের প্রভাবে শনিবার রাজধানী এবং আশপাশের অঞ্চলে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে।

এএফপি’র খবরে বলা হয়, মাত্র ৪০ ঘণ্টার বৃষ্টিপাত বেইজিংয়ে পুরো জুলাই মাসের গড় বৃষ্টিপাতকে ছাড়িয়ে গেছে।

খবরে বলা হয়, রাজধানীর পার্শ্ববর্তী হেবেই প্রদেশে আট লাখেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। ভারী বর্ষণে সেখানে নয়জনের মৃত্যু হয়েছে এবং ছয়জন নিখোঁজ রয়েছে।

সপ্তাহান্তে চীনের উত্তরপূর্বাঞ্চলীয় লিয়াওনিং প্রদেশে আরও দুইজনের মৃত্যু খবর পাওয়া গেছে। প্রেসিডেন্ট শি জিনপিং মঙ্গলবার ভারী বৃষ্টিপাতে আটকে পড়াদের উদ্ধারে সর্বোচ্চ প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.