Dhaka Reader
Nationwide Bangla News Portal

- Advertisement -

ইসরায়েল হামাসকে পরাস্ত করতে পারবে না: যুক্তরাষ্ট্র

13

গাজার দক্ষিণাঞ্চলের রাফা নগরীতে বড় ধরনের অভিযান চালিয়েও ইসরায়েল হামাসকে পরাস্ত করতে পারবে না। এমনটাই বিশ্বাস করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার হোয়াইট হাউজে এক সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদের একথা জানান মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি। তিনি বলেন, “তার (বাইডেন) মতে, রাফা ধ্বংস করে হামাসকে নির্মূলের লক্ষ্য সাধনে ইসরায়েল এগুতে পারবে না।”

কারবি আরও বলেন, ইসরায়েল হামাসকে অনেকটাই চাপে ফেলতে সক্ষম হয়েছে। নতুন করে রাফায় অভিযান কেবল বেসামরিক নাগরিকদের ঝুঁকিই বাড়াবে।

তাছাড়া, রাফায় অভিযান আদতে যুদ্ধবিরতি নিয়ে আলোচনার টেবিলে হামাসের হাতকেই আরও শক্তিশালী করবে, ইসরায়েলের নয়।

রাফায় বেসামরিক নাগরিক হতাহতের সংখ্যা অনেক বেশি হলে গাজার কোনও সুড়ঙ্গে লুকিয়ে থাকা হামাস নেতা ইয়াহিয়া সিনোয়ার আলোচনার টেবিলে আসতে আগ্রহী হবেন না।

বৃহস্পতিবার মিশরের কায়রোয় মধ্যস্থতাকারীদের সঙ্গে হামাস ও ইসরায়েলের গাজা যুদ্ধবিরতি আলোচনা মতবিরোধের কারণে থমকে গেছে বলে জানিয়েছে মিশরের রাষ্ট্রীয় গণমাধ্যম।

ইসরায়েল রাফায় সর্বাত্মক হামলা চালানোর পরিকল্পনায় অটল রয়েছে। জন কারবি বলেছেন, রাফায় বড় ধরনের স্থল অভিযানের বিকল্প নিয়ে ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা চলছে। এ বিকল্পের বিষয়ে ইসরায়েলকে সিদ্ধান্ত নিতে হবে।

তবে কারবি এও বলেছেন, “এর মানে এই নয় যে, যুক্তরাষ্ট্র ইসরায়েলের পাশে নেই বা হামাসকে নির্মূল করতে তাদেরকে সাহায্য করতে চায় না। আমরা কেবল রাফায় অভিযানের বিকল্প নিয়ে আলোচনা করছি।”

Leave A Reply

Your email address will not be published.