Dhaka Reader
Nationwide Bangla News Portal

দেশের বিভিন্ন স্থানে আরো হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট

প্রধানমন্ত্রীর পদ থেকে গত সোমবার শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের পর থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আরো হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছে। থানা, উপাসনালয়সহ সরকারি-বেসরকারি স্থাপনা, আওয়ামী লীগের কার্যালয়, দলের সাবেক মন্ত্রী, সংসদ সদস্য ও নেতাকর্মীদের বাড়িতে এসব হামলা করা হয়। গতকাল মঙ্গলবার এবং এর আগের দিন এসব ঘটনা ঘটে। এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে গত কয়েক দিনে প্রায় ৪৭০টি থানায় হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগসহ লুটপাট করা হয়েছে।

পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন সূত্রে এ তথ্য পাওয়া গেছে। বিস্তারিত আমাদের প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

সাঈদ খোকনের বাড়িতে ভাঙচুর, লুটপাট:
ঢাকা-৬ আসনের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ সাঈদ খোকনের বনানীর বাসভবনে হামলা ও ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। গত সোমবার রাত সাড়ে ১১টার দিকে বনানীর ১১ নম্বর রোডের বাড়িতে এই ঘটনা ঘটে। এর পর থেকে গতকাল দুপুর পর্যন্ত এই ভবনে লুটপাট চলে।

ওই হামলার সময় নিজ পরিবারের সদস্যদের নিয়ে বাসায়ই ছিলেন মোহাম্মদ সাঈদ খোকন। তবে দুর্বৃত্তদের উপস্থিতি টের পেয়ে অল্পের জন্য জীবন রক্ষায় নিরাপদ স্থানে সরে যান তিনি। এ সময় বাড়িতে থাকা সাঈদ খোকনের তিন নিরাপত্তাকর্মী আহত হয়েছেন বলে জানা গেছে। সাঈদ খোকন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র ছিলেন।

কালিয়াকৈরে যুবলীগ সভাপতির ৭০টি গরু লুট:
গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বিভিন্ন এলাকায় হামলা, লুটপাট ও বাড়িঘর ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। গতকাল দুপুরে মৌচাক এলাকায় উপজেলা যুবলীগের সভাপতি হিরু মিয়ার খামার থেকে ৭০টি গরু নিয়ে যায় দুর্বৃত্তরা। অন্যদিকে সোমবার পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের পূর্ব চান্দরা জালাল গেটের সামনে পৌর কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক রবিউলের ঘরবাড়ি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে। অন্যদিকে পৌর কাউন্সিলর খাত্তাব মোল্লার বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করা হয়।

নোয়াখালীতে ওবায়দুল কাদেরের বাড়িতে হামলা-ভাঙচুর:
নোয়াখালীতে সবচেয়ে বেশি তাণ্ডব চলে সোনাইমুড়ীতে। এ ছাড়া চাটখিল থানা পরিষদে এবং কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বাড়িসহ অর্ধশতাধিক বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। উপজেলা পরিষদের ১৩টি দপ্তরসহ উপজেলা নির্বাহী কর্মকর্তার বানভবনে হামলা ও অগ্নিসংযোগ করা হয়। সিলেটে ২৫ আওয়ামী লীগ নেতাকর্মীর বাড়ি-ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা

গত সোমবার বিকেল থেকে গতকাল সকাল পর্যন্ত নগরের বিভিন্ন এলাকায় আওয়ামী লীগ ও এর সহযোগী অঙ্গসংগঠনের অন্তত ২৫ জন শীর্ষ পর্যায়ের নেতার বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছে। চৌদ্দ দলের এক নেতার বাড়িতে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। পুলিশ সুপারের কার্যালয়সহ একাধিক সরকারি প্রতিষ্ঠানে ভাঙচুর ও অগ্নিকাণ্ড ঘটেছে।

গুরুদাসপুরে হামলায় আহত ১০:
গুরুদাসপুরের বিভিন্ন স্থানে দুর্বৃত্তদের হামলা ও ভাঙচুর অব্যাহত রয়েছে। এসব হামলায় প্রায় ১০ জন আহত হয়েছে। জানা যায়, উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর ম্যুরাল ভাঙচুর, পৌর গেট ও থানা সংলগ্ন যুবলীগের অফিস ভাঙচুর, সামসুজ্জোহা কলেজের সামনে আওয়ামী লীগের ক্লাব ও চাঁচকৈড় মধ্যম পাড়া জাকির সোনারের ইটভাটায় হামলা চালিয়ে ভাঙচুর করেছে দুর্বৃত্তরা।

আমতলীতে আ. লীগ কার্যালয়সহ বিভিন্ন স্থাপনায় হামলা:
বরগুনার আমতলীতে আওয়ামী লীগ দলীয় কার্যালয়, পৌর মেয়র ও ইউপি চেয়ারম্যানের বাসাসহ কয়েকটি ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা চালিয়ে ভাঙচুর এবং অগ্নিসংযোগ করা হয়। ভেঙে ফেলা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল। গত সোমবার সারা রাত থানা ও সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়িঘর পাহারা দিয়েছেন বিএনপির নেতাকর্মীরা।

চাঁপাইনবাবগঞ্জে আ. লীগ নেতাদের বাড়ি ভাঙচুর-আগুন:
চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদসহ আওয়ামী লীগ নেতাদের বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে আগুন দেওয়া হয়। ভাঙচুর করা হয় বঙ্গবন্ধু মঞ্চ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিসহ নানা সরকারি-বেসরকারি কার্যালয়ে। গত সোমবার দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত এসব ঘটনা ঘটে।

বিকেলে স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদের পেট্রল পাম্প, পাঠানপাড়ার রাজনৈতিক কার্যালয় ও হুজরাপুরের বাসভবনে ভাঙচুর অগ্নিসংযোগ ও লুটপাট করা হয়। আগুন দেওয়া হয় পৌর মেয়র ও আওয়ামী লীগ নেতা মোখলেসুর রহমানের গ্রামীণ ট্রাভেলসের গ্যারেজে।

সন্ধ্যার পর ঘেরাও করা হয় পুলিশ সুপার কার্যালয়। এ সময় পুলিশ সুপার ছায়েদুল হাসানসহ অফিসে থাকা পুলিশ সদস্যরা আটকা পড়েন। এ সময় কয়েক রাউন্ড গুলি ছোড়ে পুলিশ। এতে চারজন গুরুতর আহত হয়। এর আগে জেলা প্রশাসকের বাসভবনে লুটপাটের ঘটনা ঘটে। বিকেলে সদর মডেল থানায়ও হামলা হয়। সন্ধ্যার আগে জেলা পরিষদে আগুন দেওয়া হয়।

শিবগঞ্জে আ. লীগ নেতাদের বাড়িতে আগুন-ভাঙচুর:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে গত সোমবার বিকেল ৪টার পরপরই পৌরসভাধীয় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. জিল্লার রহমানের বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। অন্যদিকে কানসাট ও শ্যামপুরে কয়েকজন আওয়ামী লীগ নেতাকর্মীর বাড়ি ও অফিসে হামলা, সাবেক এমপি গোলাম রাব্বানীর বাড়িতে হামলা, অগ্নিসংযোগ ও ভাঙচুর করে দুর্বৃত্তরা।

মেহেরপুরে সাবেক মন্ত্রী ফরহাদ হোসেনের বাসভবন ভাঙচুর:
মেহেরপুরে সাবেক জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেনের বাড়িসহ জেলাজুড়ে চলেছে ব‍্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা। গত সোমবার বিকেল সাড়ে ৩টা থেকে মধ্যরাত পর্যন্ত এসব ঘটনা ঘটে। এ ছাড়া জেলা আওয়ামী লীগের কার্যালয়, জেলা স্বেচ্ছাসেবক লীগের কার্যালয়সহ আওয়ামী লীগ নেতাকর্মীদের বাড়িতে হামলা, অগ্নিসংযোগের ঘটনা ঘটে। দফায় দফায় জেলা শহরের নেতাকর্মীদের বাড়ি ও দোকানে ভাঙচুর চলে।

মুন্সীগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় ৪ থানার কার্যক্রম বন্ধ:
মুন্সীগঞ্জ জেলার চারটি থানার কার্যক্রম বন্ধ হয়ে গেছে। গত সোমবার মুন্সীগঞ্জ শহরের বিভিন্ন এলাকা থেকে বিজয় মিছিল নিয়ে উল্লাস করতে করতে বেরিয়ে পড়ে হাজারো মানুষ। এ সময় জনতার মিছিল থেকে শহরের সুপারমার্কেট এলাকায় ট্রাফিক অফিস কার্যালয়, থানারপুল এলাকায় সদর থানা কার্যালয়, কাচারি এলাকায় মুন্সীগঞ্জ পৌরসভা কার্যালয় ও মধ্য কোটগাঁও এলাকায় মুন্সীগঞ্জ-৩ আসনের সদ্য সাবেক সংসদ সদস্য ফয়সাল বিপ্লবের বাসভবনে আগুন দেওয়া হয়। আগুনে সদর থানা ও ট্রাফিক পুলিশের কার্যালয় থেকে সরকারি অস্ত্র লুটের ঘটনা ঘটে। এগুলোসহ ভাঙচুরের কারণে বন্ধ রয়েছে জেলার চারটি থানার সব কার্যক্রম।

বগুড়ায় আ. লীগের এমপি, নেতাকর্মীর বাড়িতে হামলা:
শেরপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অসহযোগ কর্মসূচি চলাকালে সদ্যোবিদায়ি সরকারদলীয় এমপি, আওয়ামী লীগের নেতাকর্মীর বাসাবাড়ি ও প্রেস ক্লাবে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। সোমবার দুপুরের পর থেকে এ ঘটনা ঘটে।

ভোলায় জ্যাকব ও শাওনের বাসভবনে হামলা:
ভোলার লালমোহন ও চরফ্যাশনের সাবেক এমপি শাওন ও জ্যাকবের বাসভবনে হামলা, ভাঙচুর চালিয়েছে বিক্ষুব্ধ জনতা। এ সময় দুই উপজেলার আওয়ামী লীগের দলীয় কার্যালয়সহ বিভিন্ন বাসাবাড়িতে হামলা চালিয়েছে উত্তেজিত জনতা। গত সোমবার দুপুরের পর থেকে রাত পর্যন্ত এ হামলা চালানো হয়।

Leave A Reply

Your email address will not be published.