Dhaka Reader
Nationwide Bangla News Portal

দেশে ভিপিএন কি অবৈধ কিংবা ভিপিএন এর ব্যবহার ঝুঁকিপূর্ণ কিনা?

বাংলাদেশে ভিপিএন বা ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করা কি অবৈধ বা বেআইনি? এককথায় এর উত্তর হলো- না। কিংবা প্রযুক্তিগত কারণে এর ব্যবহার বন্ধ করারও উপায় নেই। শিরোনামের দ্বিতীয় অংশটি হচ্ছে ইন্টারনেট দুনিয়ায় যুক্ত থেকে ভিপিএন ব্যবহার কি ঝুঁকিপূর্ণ? এর উত্তরও সাধারণ ভিপিএন ব্যবহারে কোনো ঝুঁকি নেই।

বর্তমান সময়ে এসে এই দুই প্রশ্ন অনেকের মাথাতেই ঘুরপাক খাচ্ছে। কারণ দেশের বর্তমান চলমান পরিস্থিতি। ১০ দিন ইন্টারনেট বন্ধ থাকার পর এটি চালু করা হয়েছে। তবে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম, টিকটক, বার্তা আদান-প্রদান ও কল করার অ্যাপ হোয়াটসঅ্যাপ মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেটে ঘোষণা দিয়ে বন্ধ রেখেছে সরকার।

মানুষের ইন্টারনেট ব্রাউজিংয়ে স্বাভাবিক প্রচলিত পথ যখন রুদ্ধ থাকে তখন বিকল্প পথে চলতে হয়। এটা স্বাভাবিক। প্রযুক্তি, বিশেষ করে তথ্য ও যোগাযোগপ্রযুক্তিতে ‘বিকল্প’ রয়েছে অনেক। প্রযুক্তির স্বাভাবিক প্রবাহ এই যুগে রুদ্ধ করে রাখার উপায় নেই বললেই চলে। ফেসবুকসহ কয়েকটি মাধ্যম শ্রেণি-পেশা-বয়স-লিঙ্গনির্বিশেষে ইন্টারনেট ব্যবহারকারীদের নিত্যসঙ্গী বলা যায়। যোগাযোগ, প্রাতিষ্ঠানিক কাজ, ব্যবসা-উদ্যোগ, প্রচারের জন্য বর্তমান যুগে এই মাধ্যমগুলোর ওপর অসংখ্য মানুষ নির্ভরশীল। বড় কথা হলো অভ্যস্ততা। তাই ফেসবুক, ইনস্টাগ্রাম, টিকটক বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে মানুষ বিকল্প বেছে নেবেই। সেই বিকল্প হলো ভিপিএন। নির্দিষ্ট একটি ভৌগোলিক অঞ্চলে এই মাধ্যমগুলোর প্রবেশ বা এগুলোতে প্রবেশাধিকার বন্ধ করে রাখা হলে ভিপিএনের ব্যবহার দেখা যায়। কেননা, ভিপিএন ইন্টারনেট প্রটোকল ব্যবহার করে অন্য একটি দেশ বা অঞ্চলের সঙ্গে একটি ভার্চ্যুয়াল নেটওয়ার্ক গড়ে দেয়। সেই অঞ্চলে নির্দিষ্ট ওয়েবসাইটগুলো বন্ধ নয়। ফলে সার্ভার যখন দেখে ব্যবহারকারী বন্ধ বা ব্লক করা কোনো নেটওয়ার্ক থেকে আসেনি, তখন তাকে সেই সাইটে প্রবেশ করতে দেয়। এ কারণেই বিশেষ বিশেষ সময়ে ভিন্ন ভিন্ন কারণে ভিপিএন অ্যাপ বা সেবাগুলো জনপ্রিয়তা পায়।

গত কয়েক দিনে বাংলাদেশ থেকে ভিপিএন ব্যবহারের হার পাঁচ হাজার গুণ বেড়েছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকও এই তথ্যের উল্লেখ করেছেন। একটা বিষয় সহজেই বোঝা যায়, বাংলাদেশ থেকে এখন কেন এত ভিপিএনের ব্যবহার হচ্ছে। এর মূল কারণ ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলো দেশে বন্ধ করে রাখা হয়েছে। আর সাধারণ মানুষ যেহেতু বিকল্পের সন্ধান পেয়েছে, তাই ভিপিএন দিয়ে ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, টিকটক তারা চালাচ্ছে। বাংলাদেশে বসে ভার্চ্যুয়ালি নিজের অবস্থান ভিন্ন কোনো দেশে দেখিয়ে এই অ্যাপ বা ওয়েবসাইটগুলো দেখছে।

ভিপিএন নিয়ে নেটওয়ার্ক বিশেষজ্ঞদের মতে, ভিপিএন একটি বৈধ প্রযুক্তি। ভিপিএন ব্যবহার করা হয় নিরাপদে ইন্টারনেট ব্যবহার করতে ও তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে। ধরা যাক গুলশান ও ধানমন্ডিতে একই অফিসের দুটি শাখা রয়েছে। কিংবা ঢাকা ও চট্টগ্রাম বা দুই দেশে দুটি শাখার মধ্যে কম্পিউটার নেটওয়ার্ক গড়ে তুলতে হবে। ভৌত কাঠামো বা তারের মাধ্যমে এই নেটওয়ার্ক তৈরি খুবই ব্যয়বহুল, ক্ষেত্রবিশেষে অসম্ভবও বটে। তাই ইন্টারনেটকে ভিত্তি করে নেটওয়ার্ক গড়ে তোলা হয়। সেটাই ভার্চ্যুয়াল নেটওয়ার্ক। প্রাইভেট মানে ব্যক্তিগত। অর্থাৎ ইন্টারনেট প্রটোকলভিত্তিক যে নেটওয়ার্কটি গড়ে উঠল, সেটি নির্দিষ্ট কাজের জন্যই ব্যবহৃত হবে। পাবলিক বা উন্মুক্ত নেটওয়ার্কের সঙ্গে এটি যুক্ত থাকবে না। ফলে ফাইল বা তথ্য আদান-প্রদান করা যায় নিজেদের নিয়ন্ত্রিত নিরাপদ এক মাধ্যমে। তাই তো সুমন আহমেদ বললেন, ভিপিএনের মূল উদ্দেশ্য হলো সাইবার জগতে নিরাপত্তা দেওয়া। ভিপিএন সাইবার ঝুঁকি বাড়ায় না বরং কমায়।

অনেক ধরনের ভিপিএন এখন ইন্টারনেটে প্রচলিত। এর মধ্যে আছে বাণিজ্যিক ভিপিএন যেগুলো অর্থের বিনিময়ে ব্যবহার করা যায়। কিছু আবার ট্রায়াল মেয়াদে বিনা মূল্যে ব্যবহার করা যায়। কোনটা কী ধরনের নিরাপত্তা দিচ্ছে, তা সেই ভিপিএনগুলোর কারিগরি বর্ণনা থেকে বোঝা যায়। কিছু আছে স্বেচ্ছাসেবী ভিপিএন। কোনো দেশের ইন্টারনেট অবকাঠামো ক্ষতিগ্রস্ত হলে বিভিন্ন সংস্থা বিনা মূল্যে ভিপিএন সেবা দিয়ে থাকে। মূলত বাণিজ্যিক ও স্বেচ্ছাসেবী ভিপিএনগুলোই সাধারণ মানুষ ব্যাপক হারে ব্যবহার করে থাকে। বেশির ভাগ ক্ষেত্রে কোনো দেশে যখন কোনো সামাজিক যোগাযোগমাধ্যম বা ওয়েবসাইট বন্ধ বা ব্লক থাকে, তখন ব্যবহারকারী ভিপিএনের মাধ্যমে নিজের ভার্চ্যুয়াল অবস্থান অন্য কোনো দেশে দেখিয়ে ওই সব সাইটে প্রবেশ করতে পারেন।

এটা সত্য যে ভিপিএন ব্যবহার করতে ইন্টারনেটের বেশি ব্যান্ডউইডথের প্রয়োজন হয়। বিশেষজ্ঞদের মতে, সেটাও ১০ শতাংশের বেশি না। আর ব্যবহারকারী ব্যান্ডউইডথ তথা ইন্টারনেট তো নিজের টাকায় কিনে ব্যবহার করেন। এতে আর্থিক ক্ষতি হলে তার হবে, অন্য কারও নয়। ভিপিএন ব্যবহার করে কেউ প্রতারণা করতে পারে, এ ধরনের সাইবার প্রতারণা বা সাইবার হামলা ওয়েবসাইট বা সফটওয়্যারের মাধ্যমেই হতে পারে। সে রকম হাজারো উদাহরণ, ঘটনা আমরা দেখি।

আর্থিক লেনদেনের অ্যাপ্লিকেশনগুলোর বিশেষ নিরাপত্তা বৈশিষ্ট্য থাকে। সেটি ভাঙতে পারলে ঝুঁকি তৈরি হয়। এখানে ভিপিএনের ঘাড়ে দোষ চাপানোর কোনো মানে নেই। যেমন ভিপিএন চলার সময় দেশের বিকাশ বা নগদ অ্যাপ খুললে সেগুলো খোলে না। ভিপিএন শনাক্ত হয়েছে -এ রকম বার্তা দেয়।

মোদ্দাকথা ভিপিএন ব্যাবহারে কোনো ঝুঁকি নেই বরং নিরাপত্তা বৃদ্ধি পায়। তবে কিছু অসাধু ব্যক্তি ভিপিএন তৈরি করে ফাঁদ পেতে ইউজারের তথ্য চুরি করে তা দিয়ে অনৈতিক কর্মকাণ্ড ঘটানোর জন্য, যা শুধুমাত্র ভিপিএন না, সর্বক্ষেত্রেই বিদ্যমান। এ জন্য ট্রাস্টেড কোম্পানির তৈরি ভিপিএন ব্যবহার করাই শ্রেয়।

Leave A Reply

Your email address will not be published.