Dhaka Reader
Nationwide Bangla News Portal

ঢাবিতে বিপ্লবের গ্রাফিতি ঘুরে দেখলেন প্রধান উপদেষ্টা

ছাত্র-জনতার অভ্যুত্থানের সময় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বিপ্লবীদের আঁকা গ্রাফিতিগুলো ঘুরে দেখেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। বুধবার (১৬ অক্টোবর) বিকেলে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দেয়ালে আঁকা এসব গ্রাফিতি পর্যবেক্ষণ করেন।

এই সময়ে তার সঙ্গে ছিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ, এবং আন্দোলনের লিয়াজোঁ কমিটির সমন্বয়ক ও প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম। এছাড়া অন্তর্বর্তী সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুলও উপস্থিত ছিলেন।

গত জুলাইয়ের শুরুর দিকে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শুরু হয়। প্রথমে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগকে এই আন্দোলন দমনে নামানো হয়, পরে আইন-শৃঙ্খলা বাহিনীকে ব্যবহার করে শেখ হাসিনার সরকার কঠোরভাবে দমন অভিযান চালায়। ফলে, এই আন্দোলন রূপ নেয় সরকার পতনের আন্দোলনে, যা শেষ পর্যন্ত ছাত্র-জনতার অভ্যুত্থানে রূপ নেয়।

অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকার পতন ঘটে। তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান। তার সরকারের অনেক মন্ত্রী ও আওয়ামী লীগের নেতারা বিদেশে পালিয়েছেন, অনেকে আত্মগোপনে রয়েছেন।

সরকারি হিসেবে, এই আন্দোলনে শিশু-কিশোরসহ ৭৩৭ জনের মৃত্যু হয়েছে। তবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় উপ-কমিটির তথ্যে দাবি করা হয়, শহীদের সংখ্যা এক হাজার ৪২৩ জনের বেশি। এছাড়া, সরকারি হিসাবে আহত হয়েছেন ২৩ হাজারের বেশি মানুষ, যাদের মধ্যে ৪০০ জন চোখ হারিয়েছেন এবং দুই চোখ হারিয়েছেন ২০০ জন।

Leave A Reply

Your email address will not be published.