Dhaka Reader
Nationwide Bangla News Portal

ড. ইউনূসের ছয় মাসের সাজা বাতিল

শ্রম আইন লঙ্ঘনের মামলায় গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের রায় বাতিল করেছে শ্রম আপিলেট ট্রাইব্যুনাল। বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে করা আপিল আবেদন গ্রহণ করে অধ্যাপক ইউনূসসহ চারজনকেই খালাস করে রায় দিয়েছে ট্রাইব্যুনাল।

রাজধানীর বিজয় নগরে অবস্থিত শ্রম আপিলেট ট্রাইব্যুনালে এ শুনানি দুপুর তিনটার পরে শুরু হয়। দেড় ঘন্টা শুনানির পর এ রায় দেয়া হয়।

ড. ইউনূসের আইনজীবী খাজা তানভীর আহমেদ বিবিসি বাংলাকে বলেন, ” আপিল গ্রহণ করে চারজনকেই খালাস করে রায় দিয়েছে শ্রম আপিলেট ট্রাইব্যুনাল”।

গত পহেলা জানুয়ারি ড. ইউনূসসহ চারজনকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয় ঢাকার একটি শ্রম আদালত। সেই সঙ্গে পাঁচ হাজার টাকা করে জরিমানাও করা হয়েছে।

ওইদিন রায়ের পরে আদালতের বাইরে এক প্রতিক্রিয়ায় ড. মুহাম্মদ ইউনূস বলেন, ”যে দোষ আমরা করি নাই, সেই দোষের ওপরে শাস্তি পেলাম। এটা আমাদের কপালে ছিল, জাতির কপালে ছিল, আমরা সেটা বহন করলাম।”

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে ২০২১ সালের নয়ই সেপ্টেম্বর মামলাটি করেছিল কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।

এ মামলার অভিযোগের মধ্যে ছিলঅনিয়মের মাধ্যমে শ্রমিক কর্মচারীদের মধ্যে বণ্টনের জন্য সংরক্ষিত লভ্যাংশের পাঁচ শতাংশ না দেয়া এবং ১০১ জন শ্রমিকের চাকরি স্থায়ী না করা।

এছাড়া গণছুটি না দেয়া, শ্রমিকদের কল্যাণ তহবিল এবং অংশগ্রহণ তহবিল গঠন না করাও অন্যতম অভিযোগ এই মামলার।

Leave A Reply

Your email address will not be published.