Dhaka Reader
Nationwide Bangla News Portal

জাতীয়ভাবে পালিত আট দিবস বাতিলের সিদ্ধান্ত

শোক দিবস, শিশু দিবস ও সাতই মার্চসহ জাতীয়ভাবে পালিত আটটি দিবস বাতিলের সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। বুধবার সরকারের প্রধান উপদেষ্টার ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে এ ঘোষণা দেওয়া হয়। জানা গেছে, উপদেষ্টা পরিষদ সম্প্রতি এক বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

শিগগিরই মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পরিপত্র জারি করে এসব দিবস বাতিল করা হবে। বাতিল হওয়া দিবসগুলোর মধ্যে পাঁচটি শেখ হাসিনার পরিবারের সদস্যদের জন্ম ও মৃত্যু সম্পর্কিত।

এর মধ্যে রয়েছে ১৭ই মার্চ, যা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন হিসেবে ‘জাতীয় শিশু দিবস’ হিসেবে পালিত হতো। ১৯৯৬ সালে মন্ত্রিসভার সিদ্ধান্তে এটি জাতীয় শিশু দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং ১৯৯৭ সাল থেকে সরকারিভাবে পালিত হয়ে আসছিল।

১৫ই আগস্ট ছিল জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনে এক সামরিক অভ্যুত্থানে শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের বেশিরভাগ সদস্য নিহত হন। ২০০৮ সাল থেকে এ দিনটি জাতীয় শোক দিবস হিসেবে পালিত হয়ে আসছিল, এবং সরকারি ছুটি ছিল। সর্বশেষ ২০২৪ সালের ১৩ই আগস্ট অন্তর্বর্তী সরকার এই সাধারণ ছুটি বাতিল করে।

এছাড়া পাঁচই আগস্ট শেখ কামালের জন্মদিন, আটই আগস্ট বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন, এবং ১৮ই অক্টোবর শেখ রাসেলের জন্মদিনও জাতীয়ভাবে পালিত হয়ে আসছিল।

বাতিল হতে যাওয়া বাকি তিনটি দিবস হলো ঐতিহাসিক সাতই মার্চ, ৪ঠা নভেম্বর জাতীয় সংবিধান দিবস, এবং ১২ই ডিসেম্বর স্মার্ট বাংলাদেশ দিবস।

Leave A Reply

Your email address will not be published.